যেভাবে অ্যাপল পুস নোটিফিকেশান ডেভেলপ করবেন

প্রথমেই অ্যাপল ডেভেলপার অ্যাকাউন্ট এ লগইন করবো। এর জন্য http://developer.apple.com ভিসিট করি। Account মেনুতে ক্লিক করি। User ID এবং password দিয়ে লগইন করি। যে Overview পেজটি প্রদর্শিত হোল তার মাঝে যে অংশে “Certificates, Identifiers & Profiles” লেখা আছে সেখানে ক্লিক করি। আমরা এখন একটা ডেভেলপার একাউন্ট করবো Push Notification এর জন্য। কারণ আমরা ধরে নিচ্ছি যে, আমাদের iPhone ডিভাইসটি USB দিয়ে Xcode এ connected এবং আমরা পুস নোটিফিকেশান টেস্ট করার জন্য একটি সার্টিফিকেট তৈরী করবো। তবে যদি Test Flight বা Beta Tester হই অথবা add hoc এর মাধ্যমে অ্যাপ distribute করেতে চাই তাহলে Production Certificate ব্যবহার করতে হবে।

আমরা এখন Developer সার্টিফিকেট তৈরী করবো কেননা Xcode এ আমাদের iPhone connected এবং আমরা এর মাধ্যমেই Apple Push Notification (APN) টেস্ট করবো।

প্রথমেই আমাদের একটি App Identifier তৈরী করতে হবে। যার মাধ্যমে APN আমাদের অ্যাপ চিনতে পারবে। তো বামদিকের সেকশান থেকে Identifiers এর নিচে App IDs ক্লিক করি। ডান দিকে প্লাস (+) আইকন এ ক্লিক করি। App ID Description এ পছন্দ মতো তবে অর্থবহ একটা নাম দিই। তারপর bundle ID. এই bundle identifier টি আসলে সেটাই যা আমরা Xcode এর প্রোজেক্ট প্রোপার্টিজে সেট করেছি। Xcode থেকে bundle identifier টি copy করে এখানে paste করি। এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। নিচের App Service সেকশানে অবশ্যই আমাদের Push Notifications সিলেক্ট করতে হবে। তারপর Continue বাটন এ ক্লিক করি। তারপর Register এ ক্লিক করি। সবশেষে Done ।

চলুন এবার Developer সার্টিফিকেট তৈরী করা যাক।
বা দিকের Certificate সেকশানের নিচে Development এ ক্লিক করি। এখন ডান দিকে প্লাস (+) আইকনে ক্লিক করি। এখানে আমরা এখন Apple Push Notification service SSL (Sandbox) সিলেক্ট করবো। এখানে নোটিস টি খেয়াল করলে দেখা যাবে স্পষ্ট লেখা আছে যে এটা নোটিফিকেশান সার্ভার এর সাথে Apple Push Notification এর সংযোগ করবে। এখানে নোটিফিকেশান সার্ভার মানে আমরা গুগল এর Firebase Cloud Messaging (FCM) ধরে নিচ্ছি। এছাড়াও প্রত্যেক APN রিলেটেড অ্যাপ এর জন্য আলাদা Certificate তৈরী করেতে হবে। OK এখন নিচে Continue বাটন এ ক্লিক করবো। এরপর আমাদের App ID সিলেক্ট করবো যেটা এইমাত্র আগের স্টেপগুলোতে করলাম। আবার Continue বাটন এ ক্লিক করি। এখন এই স্টেপটির জন্য প্রথমেই আমাদের Mac থেকে CSR ফাইল তৈরী করে নিতে হবে। প্রসেস এখানে লেখাই আছে। আমরা exactly সেটাই করবো।

এর জন্য প্রথমেই Keychain Access যাই। এরপর বামে Keychain Access মেনুতে ক্লিক করি, এরপর Certificate Assistant এবং Request a Certificate from Certificate Authority .. ক্লিক করি। ইমেইল এড্রেস, নেম দিয়ে Save to disk এবং Let me specify key pair information টিক দিই। Continue করি এবং ডেক্সটপ এ ফাইল টি save করি। যদিও ডেক্সটপ বাদে যেকোনো যায়গায় save করা যেতে পারে। আবার Continue এবং পরিশেষে Done ক্লিক করি। এখন Keychain Access ক্লোজ করে দেয়া যেতে পারে।
এবার ব্রাউজার এ ফিরে যাই এবং Continue বাটন এ ক্লিক করে পরের পেইজে সদ্য তৈরী করা CSR ফাইলটি দেখিয়ে দেই এবং Continue বাটন এ ক্লিক করি।
পরের পেইজে Donwnload লেখা বাটন এ ক্লিক করে আমাদের Certificate টি ডাউনলোড করে নেই। ডাউনলোড শেষ হলে ফাইলটিতে ডাবল ক্লিক করলে সেটি Keychain Access এ Add হয়ে যাবে।

এরপরে আমাদের Google FCM এ কিছু কাজ করতে হবে। ধরে নিচ্ছি আগে থেকেই iOS এর জন্য একটা প্রোজেক্ট করা আছে। যার ID, Apple APN এ দেয়া bundle identifier এর মতো একদম একইরকম। এটা এতটাই ইম্পরট্যান্ট যে একরকম না হলে কাজ করবে না।
এখন Firebase এ যাই। Project নেইম এর পাশে গিয়ার আইকন এবং Project Setting এ ক্লিক করি। এরপর উপরের ট্যাব থেকে Cloud Messaging সিলেক্ট করি। এখন নিচের সেকশানে Development APN Certificate অংশে Upload Certificate ক্লিক করি। এই পপ আপ উইন্ডো তে দেখা যাবে এটা একতা .p12 টাইপ ফাইল একসেপ্ট করে। আমরা তো এ ধরণের কোন ফাইল তৈরী করিনি। চলুন প্রথমেই সেটা করে ফেলি।

আবার Keychain Access ওপেন করে আমাদের সার্টিফিকেট টি খুঁজে বের করি। সেটা এক্সপান্ড করে আমাদের দেয়া নামসহ যে Key দেখাবে এর উপর right ক্লিক করে export করি। আমি ডেক্সটপে Certificate নামেই ফাইলটি সেভ করলাম। এখানে password এর যায়গায় নিজের ইচ্ছেমত password দেয়া যাবে এবং সেটা লিখে বা মনে রাখতে হবে। এই password একটু পরেই আমাদের লাগবে। এরপরে Computer এর password চাইবে, এখানে কম্পিউটারের password দিয়ে Always Allow বাটন এ ক্লিক করি।
এখন Firebase এ আবার ফিরে যেয়ে আমাদের সদ্য তৈরী করা .p12 ফাইলটি দেখিয়ে দেই এবং .p12 ফাইল তৈরী করার সময় যে password দিয়েছি সেটা দেই। মনে রাখতে হবে এটা কম্পিউটার এর password নয় বরং যেই password টা আমাদের মনে রাখার কথা ছিল সেইটা।

তো এই ছিল APN সার্টিফিকেট তৈরীর পদ্ধতি। তবে এখনও আমারা Push Notification এর জন্য পুরপুরি তৈরী নই। কারণ FCM কে অ্যাপ এ রেজিস্টার করতে হবে। আজ এ পর্যন্তই, বাকিটা সামনের ব্লগে থাকবে।

Leave a Reply